2024 সালে রমজান মাস কবে থেকে? দিনক্ষণ জেনে নিন, When is the month of Ramadan in 2024? Know the dates in Bengali

2024 সালে রমজান মাস কবে থেকে?

শবে বরাতের পরই রমজান পালিত হবে। ঠিক হবে কবে পালিত হবে রমজান? চাঁদ দেখার উপর নির্ভর করেই পবিত্র রমজান কবে পালিত হবে তার দিন তারিখ ঠিক করা হবে।

রমজান শুরুর বিষয়, Start of Ramadan :

রমজানের চাঁদ

ইসলামিক ফাউন্ডেশন এর মতে, রমজান শুরুর বিষয়টি চাঁদ দেখার ওপর নির্ভরশীল। শাবান মাসের শেষে রমজানের চাঁদ দেখার ওপর নির্ভর করে রোজা পালনের দিন চূড়ান্ত করা হয়। রোজার সময় ইফতার করা হয় সূর্যাস্তের পরে।

ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয় থেকে সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয় থেকে বাংলাদেশের সকল বিভাগ ও জেলার সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

পবিত্র রমজান মাসের গুরুত্ব, Importance of the holy month of Ramadan :

প্রতি বছরই পবিত্র রমজান মাসের জন্য অপেক্ষায় থাকেন বিশ্বের সব ধর্মপ্রাণ মুসলমান। এই সময়ে তারা রোজা পালন করেন। রোজার পরই মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উদযাপিত হয়। ১২ মার্চ বাংলাদেশে রমজান শুরু হলে চলতি বছর ঈদ উল ফিতর পালিত হবে ১০ অথবা ১১ এপ্রিল। যদি ১৩ মার্চ রমজান শুরু হয় সেক্ষেত্রে ঈদ পালিত হবে ১১ অথবা ১২ এপ্রিল। তবে সেটাও সম্পূর্ণভাবে নির্ভর করছে চাঁদ দেখার ওপর।

কুরআন শরীফ নাজিল করার মাস রমজান, Ramadan is the month of revelation of Quran :

রমজান

রমজান মাস ইসলাম ধর্মাবলম্বীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। এই মাসে কুরআন শরীফ নাজিল হয়েছিল। মানবজাতির জন্য কোরআন শরীফ একটি হেদায়েত এবং হেদায়েতের সুস্পষ্ট প্রমাণ এবং মানদন্ড।

রমজান মাসে ২৯ দিন অথবা ৩০ দিন রোজা রাখা হয় এবং একমাস রমজান পালন করার পর খুশির ঈদ উৎসবটি আসে। রমজান হল ইসলামী বর্ষ পঞ্জিকা অনুসারে নবম মাস। এই মাসে সমস্ত মুসলিমগণ অধিক ইবাদত করে থাকেন, কেননা অন্যান্য মাসের তুলনায় এই মাসে ইবাদতের সওয়াব অনেক গুন বেশি।

রমজান মাসে মৃত্যুবরণ, Deaths in the month of Ramadan :

রমজান মাসে মৃত্যুবরণ করলেও সেই ইসলাম ধর্মাবলম্বী ব্যক্তি জান্নাতবাসি হয় বলে ধারণা করা হয়, আর তাই এত সব কিছু দিক থেকে বিবেচনা করে দেখা যায় যে, রমজান মাস ইসলাম অনুসারে খুবই গুরুত্বপূর্ণ আরো অন্যান্য মাসের তুলনায়।

2024 সালের প্রথম রোজা কত তারিখে, In which month and date will Roza be observed in 2024?

Calender

ISD-র ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২৪ সালে রমজান মাস চলবে ২৯ দিন পর্যন্ত, অর্থাৎ ১১ মার্চ শুরু হলে ধর্মপ্রাণ মুসলিমদের রমজান পালন করতে হবে ৮ এপ্রিল ২০২৪ পর্যন্ত। প্রসঙ্গত, চলতি বছর সৌদি আরব সহ গোটা পশ্চিম এশিয়ায় পবিত্র রমজান মাস শুরু হয় ২৩ মার্চ। ঠিক এক মাস পর অর্থাৎ ২১ এপ্রিল খুশির ইদ পালন করেন আরববাসীরা।

রমজান কতদিন, How long is Ramadan?

পূর্বেই উল্লেখ করা হয়েছে যে রমজান ২৯-৩০ দিনের মধ্যে স্থায়ী হয় এবং এটি সর্বদা ঈদ আল-ফিতরের আগমনের সাথে শেষ হয় যা আক্ষরিক অর্থে ‘রোজা ভাঙার উৎসব’ হিসাবে অনুবাদ করে।

২০২৪ সালে রোজার সময়সূচি, Roza schedule in 2024 :

রোজার সময়সূচি

২০২৪ সালে রোজার সময়সূচির তারিখ ও দিন জেনে নিন :

১১ মার্চ১ম রোজাসোমবার
১২ মার্চ২য় রোজামঙ্গলবার
১৩ মার্চ৩য় রোজাবুধবার
১৪ মার্চ৪র্থ রোজাবৃহস্পতিবার
১৫ মার্চ৫ম রোজাশুক্রবার
১৬ মার্চ৬ষ্ঠ রোজা শনিবার
১৭ মার্চ৭ম রোজারবিবার
১৮ মার্চ৮ম রোজাসোমবার
১৯ মার্চ৯ম রোজামঙ্গলবার
২০ মার্চ১০ম রোজাবুধবার
২১ মার্চ ১১ তম রোজাবৃহস্পতিবার
২২ মার্চ দ্বাদশ রোজাশুক্রবার
২৩ মার্চতেরো তম রোজাশনিবার
২৪ মার্চ১৪ তম রোজারবিবার
২৫ মার্চ১৫ তম রোজাসোমবার
২৬ মার্চ১৬ তম রোজামঙ্গলবার
২৭ মার্চ১৭ তম রোজা বুধবার
২৮ মার্চ১৮ তম রোজা বৃহস্পতিবার
২৯ মার্চ১৯ তম রোজাশুক্রবার
৩০ মার্চ২০ তম রোজাশনিবার
৩১ মার্চ২১ তম রোজারবিবার
১ এপ্রিল২২ তম রোজাসোমবার
২ এপ্রিল২৩ তম রোজামঙ্গলবার
৩ এপ্রিল২৪ তম রোজাবুধবার
৪ এপ্রিল২৫ তম রোজাবৃহস্পতিবার
৫ এপ্রিল২৬ তম রোজাশুক্রবার
৬ এপ্রিল২৭ তম রোজাশনিবার
৭ এপ্রিল২৮ তম রোজারবিবার
৮ এপ্রিল২৯ তম রোজাসোমবার
৯ এপ্রিল৩০ তম রোজামঙ্গলবার
Dates

রমজানে সেহরি ও ইফতারের সময়সূচির প্রয়োজনীয়তা, Importance of Ramadan Sehri and Iftar Timing :

মুসলমানদের উপর যেমন পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করা হয়েছে ঠিক তেমন ভাবে ফরজ করা হয়েছে রমজানের সময়। কোন ব্যক্তি বছরে যে কোন সময় রোজা রাখতে পারে নির্দিষ্ট সময় ব্যতীত। রমজানের সময় যারা রোজা পালন করে তাদের অবশ্যই সেহরি খেতে হয় এবং পরবর্তী সময়ে ইফতার করতে হয়। রমজানের সময় সেহরি খাওয়া যেমন আবশ্যিক তেমনি সময়মতো ইফতার করাও আবশ্যিক। ইফতার এবং সেহরির সময়ের পার্থক্য রয়েছে, তাই সঠিক সময় জানার জন্য অবশ্যই একটি সময়সূচির প্রয়োজন রয়েছে, কেননা ইফতার নির্দিষ্ট সময়ের এক মিনিটে আগে করলে সে ক্ষেত্রে রোজা ভঙ্গ হয়ে যাবে। আবার যদি নির্দিষ্ট সময়ে এক মিনিট পরে সেহেরী গ্রহণ করে তাহলে তার রোজা হবে না।

সেহরি ও ইফতারের সময়সূচি

রমজানের ফজিলত সম্পর্কে জেনে নিন, Know about the Fajilat of Ramadan:

আল্লাহর বিশেষ রহমত ও মাগফেরাতের মাস হল রমজান মাস। ইসলামীদের বিশ্বাস অনুযায়ী উক্ত মাসের ইবাদত-বন্দেগি বান্দার জীবনকে পরিশুদ্ধ ও আলোকিত করে তোলে। মুসলমানদের জন্য একটি বিশেষ মাস হল এই রমজান মাস। বিশ্বাস করা হয় যে, এই মাসের ইবাদত-বন্দেগি পালনের মাধ্যমে আমরা আল্লাহর নৈকট্য অর্জন করতে পারি।

হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) বলেছেন,

“রমজান মাসের রোজা ও ইবাদত আল্লাহর রহমত ও মাগফেরাত লাভের সুবর্ণ সুযোগ। যারা ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়তে রমজানের রোজা রাখবে, তাদের পূর্বের সব গুনাহ মাফ করে দেওয়া হবে। যারা ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়তে রমজানের রাতে ইবাদত করবে, তাদের পূর্বের সব গুনাহ মাফ করে দেওয়া হবে। আর যারা ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়তে শবে কদরে ইবাদত করবে, তাদের পূর্বের সব গুনাহ মাফ করে দেওয়া হবে।”

২০২৪ সালের রমজান মাস শুরুর তারিখ ঘোষণা, Ramadan 2024 Commencement Date Announced :

শবে কদর

সংযুক্ত আরব আমিরাতের চাঁদ কমিটি চাঁদ পর্যবেক্ষণ করেছে। তাদের হিসাব অনুসারে আগামী ২০২৪ সালের ১২ই মার্চ থেকে রমজান পালন হবে, আর শেষ হওয়ার সম্ভাব্য তারিখ হচ্ছে 9 এপ্রিল। রমজান মাস অত্যন্ত পাক পবিত্র এবং রহমতের মাস। অন্য মাসের তুলনায় এ মাসের রহমত এবং বরকত থাকে অনেক বেশি। এছাড়াও মাসে শবে কদর পাওয়া যায় যার কারণে আরো বেশি ফজিলত পূর্ণ।

উপসংহার, Conclusion :

রহমত, বরকত ও মাগফিরাতের মাস রমজান। বেশি সওয়াব লাভের আশায় প্রতি বছরই পবিত্র রমজান মাসের জন্য অপেক্ষায় থাকেন বিশ্বের সব ধর্মপ্রাণ মুসলমান।

বাংলাদেশসহ আন্তর্জাতিক বিশ্বের দেশগুলোতে প্রচুর সংখ্যক মুসলমানের বসবাস। চাঁদ দেখার উপর নির্ভরশীল হয়ে অনেক সময় ২৯ টি রোজা পালন করতে হয়। তবে রমজান মাস শুরু হবে কবে সেটি নির্ভর করে চন্দ্র দেখার উপর। আবার ভৌগোলিক অবস্থান অনুসারে ১-২ দিনের পার্থক্য হয়ে থাকে বিভিন্ন দেশের।

RIma Sinha

Rima Sinha is working as a writer and also as a journalist. she got her bachelor of arts degree from Tripura University. She has also completed Master of Arts in Journalism and mass communication from Chandigarh University.

Recent Posts

link to বাংলাদেশী পপ গায়ক আসিফ আকবর এর জীবনী, Biography of Bangladeshi pop-singer Asif Akbar in Bengali

বাংলাদেশী পপ গায়ক আসিফ আকবর এর জীবনী, Biography of Bangladeshi pop-singer Asif Akbar in Bengali

বাংলাদেশী পপ গায়ক আসিফ আকবর এর গান আমরা সকলেই শুনেছি। গায়ক হিসেবে তাঁর...